২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভালোবাসা দিবসে শের-ই-বাংলাতে একদিন

সাকিব-শিশির জুটি - ছবি : সংগৃহীত

খানিকটা কালো গুমোটে মেঘাচ্ছন্ন দূর আকাশ, অনবরত ঝরছে বারিধারা। প্রতিক্ষণে অবিরাম ধারায় ঝরেই চলেছে তা, যেনো আকাশটা আজ ফুটো হয়ে আছে। কখনো শব্দের বিকটতায় পা কেঁপে উঠছে, ঝিলিক ধাবমান তড়িৎ গতিতে। কখনো ধীর-শান্তে আবার কখনো বা তীব্র বেগে, হিমেল হাওয়া বইছে উত্তর হতে দক্ষিণ প্রান্তে। গাছগুলোও হেলছে-দুলছে আপনমনে, আর পাতার ওপর জমে থাকা জলকনা জমিনে পড়ছে, অতঃপর আবার নতুন জলরাশি ধারণ করছে।

যেন ধুয়ে দিচ্ছে ক্লান্তি, হতাশা, অবসাদ। ক’দিনের সূর্যের প্রখরতা থেকে মুক্তি আজ, মিলেছে অবসান। মনে লেগেছে নতুন রং, শান্তিময় প্রতিক্ষণ। অঝোর বর্ষণে কেনো যেনো হারানো দিনের অতীত গাঁথা অনিচ্ছায়ও আজ মনে পড়ে যায়! বৃষ্টিতে ভিজে সুখ নিচ্ছে তরুণ-কপতী, হয়তো বা বেঁধে জুটি। ছোট্ট দুষ্ট বাচ্চাগুলোও কি কম যায়? আর সে দিনের নতুন বউটা জানালা খুলে খোলা আকাশে মেহেদী রাঙা হাত বাড়ায়।

চারদিকের এতো সুখের আবেশেও হৃদয় কোনে বিষন্ন ব্যথা। মনে মাজারে বিন্দু অপূর্ণতা, হৃদে কেমন একটা অস্থিরতা। সুখ পরিপূর্ণ জীবন, কিন্তু তাতে সমৃদ্ধতার মস্ত অভাব। কেনো জানো? এমন একটা সুন্দর দিনে শুধু একটা তুমি পাশে নেই বলে! হ্যাঁ! তুমি নেই বলে আজ দিনটা আলোয় ভরে না, জোছনা ম্লান নিশিথে দূর আকাশের তারা গোনা হয় না। বৃষ্টিতে ভেজা হয় না, উপভোগ করা হয় না আবহাওয়া। মনটা যেনো সেই দূর মেঘলা আকাশের ন্যায় ঘোলাটে কালো।

শুধুই কি তাই? তোমাকে নিয়ে আছে কতো স্বপ্ন, কতো ইচ্ছে-আশা, তা কি করে বলে বোঝাই এতো অল্পে? হয়তো কেটে যাবে রাত, পূর্ব আকাশে প্রভাত কিন্তু পুরো গল্পটা ফুরাবো কি করে? পুরো গল্পের নথি থেকে একটা অধ্যায় বলি... মন দিয়ে শুনিও কেমন?

খুব ইচ্ছে হয় তব হাতে হাত রেখে মিরপুরের সেই বাঘের ডেরায় যেতে। না..না...চিড়িয়াখানা নয়, শেরে বাংলা হোম অফ ক্রিকেটে। বাঘেদের সমর্থনে দু’জনে একসাথে গলা ফাটাবো সমস্বরে। উচ্ছাসে মাতবো, উন্মাদনার উত্তাল তরঙ্গে ভাসবো। পছন্দের ক্রিকেটার তোমার কে সে? সাকিব তামিম মুশফিক মাহমুদউল্লাহ, নাকি মাশরাফি, তাসকিন, সৌম্য সাইফুদ্দীনরা? তা যেই হোক, নিশ্চয়ই প্রিয় মানুষের সাথে বসে প্রিয় ক্রিকেটারের খেলা অবলোকনের স্বাদই আলাদা!

আর যদি অজানা কারণে বসতে হতো টেলিভিশন সম্মুখে, তবে? সময়ের পূর্বে সমস্যা সব সমাধানে বসে যেতাম বাদাম-ছোলা হাতে। টস হতে পুরস্কার বিতরণী, একটা মিনিটও এদিক সেদিক নয়। মাঝে মাঝে একটা কাপ চা দুজনে মিলে.... দূর! সবই কি বলা লাগে? আর যদি খেলা গড়াতো মধ্য রাত্রি অব্দি, কিংবা রাতের শেষে কাঁধে কাঁধ রেখে পাড়ি দিতাম পুরো সময়টা।

কখনো চুলে বিলি কেটে, আবার কখনো চোখে চোখ রেখে মিষ্টি হেসে, আবার কখনো বা তব কোমল ওষ্ঠে আলতো চুমোয় প্রতিটি ক্ষণ হয়ে উঠতো রঙিন। ক্রিকেটের প্রতি বলের উন্মাদনা আর ফুটবলের প্রতি ক্ষণের উত্তেজনায় নিজেদের হারাতাম এক ভিন্ন সুখের আবেশে।

চাঁদেও তো কলঙ্ক থাকে, আর ভালোবাসায় অভিমান থাকবে না, তা কি করে হয়? অভিমান আমার তোমারও হবে। দুজনের আলাদা প্রিয় দল, প্রিয় ক্রিকেটার বা ফুটবলার নিয়ে। আমি সাকিবে সুখ খুঁজলেও তুমি হারাতে মাশরাফি বা মুশফিকে। ঝগড়া হতে পারতো রোনালদো-মেসিকে নিয়েও, কিন্তু তা হবে না যে। কারণ... ফুটবলে আমার পছন্দ খানিকটা ভিন্ন। আমি সমর্থন দিই জাভি, ওজিল, নয়্যার, সালাহকে।

প্রেয়সী! আমার ছোট্ট নীড়ে খানিকটা খোলা আকাশ রয়েছে। যেই আকাশ ফুটো হলে দুজনে বা আগামী ভবিষ্যতে আরো কাউকে সাথে নিয়ে মেতে উঠবো ফুটবলের সাথে। আর শুভ্র সূর্যের মিষ্টি আলোয় মাতবো ব্যাট-বল হাতে। আর স্বীয় প্রাণ স্পন্দনকে বলবো.. এভাবেই খেলে বিশ্বসেরা হতে; সাকিব আল হাসানের মতো।

প্রেয়সী প্রিয়তমা দেখা দিয়ে দেখো একবার। রংধনুর ডানা ছুঁয়ে নিল গোলকের; হবো ইতিহাস। ইচ্ছে ঘুড়ির স্বপ্ন বুনে তোমার চোখের লাজুক তারায় দেব ডুব; বার বার বহু শতবার! মৌনতার ডুব সাঁতারে ভেসে প্রতিচ্ছবি আঁকি আরো অনেক এমনি দুস্কর স্বপ্নের। আমি যে জন্মান্তরের এক তৃষ্ণার্ত প্রেমিক!

এমনই মিষ্টি কিছু স্বপ্ন আজ বুনছে রঙিন জাল, সত্যি হয়ে উঠবে যে তা হয়তো কোনো কাল। ইচ্ছে ডানায় ভেসে যে স্বপ্ন আঁকছে মন; ভাবনায় হারাই বহুদূর, কবে মিলবে এই সমীকরণ?

তোমায় নিয়ে লিখব বৃষ্টি ভেজা এক দিনে। তবে আজ যখন পাঠালাম তোমার ঠিকানায়, তখন বৃষ্টি নেই, তবে রৌদ্রের প্রখরতাও নেই। দিনটা সুন্দর, বিকেলটা আরো প্রেমময়। যাহোক, এমন একটা বিকেলে বাগানে বসে দুজনে, ধোঁয়া উঠা কফি পানে সময়টা মন্দ যাবে কি?


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল